- অজ্ঞাত
- 03 Nov 2024
- 95
- 02
পূর্ব পাকিস্তানে ‘পরিচয়’ নিষিদ্ধ
পূর্ব পাকিস্তানে ‘পরিচয়’-এর প্রবেশ নিষিদ্ধ হয়েছে। পূর্ব পাকিস্তান আদেশক্রমে জ্যৈষ্ঠ, ১৩৫৯ সংখ্যা ও তৎপরবর্তী কোনো সংখ্যা ‘পরিচয়’ পূর্ব পাকিস্তানের সাধারণ মানুষের কাছে পৌঁছতে পারবে না।
কেন এই আদেশ, আমরা জানি না। প্রকাশ ‘পরিচয়’-এ নাকি ‘আপত্তিকর সংবাদাদি’ প্রকাশিত হয়েছে। কিন্তু কথাটা কি মূলত ঠিক?
‘পরিচয়’-এর পাঠকেরা জানেন, কী ধরনের লেখা ‘পরিচয়’ সাধারণত প্রকাশ করে এসেছে। বাঙলা ভাষায় যে সাহিত্য আমাদের আছে, তাকে অগ্রসর করাই ছিল ‘পরিচয়’-এর প্রধান কাজ। প্রগতিশীল সংস্কৃতির উজ্জীবনই ‘পরিচয়’-এর প্রধান লক্ষ্য।
এই লক্ষ্যসাধনে অন্যান্য অবশ্য প্রয়োজনীয় কর্তব্যের সঙ্গে সঙ্গে ‘পরিচয়’ যে বিশেষ একটি ভূমিকা পালন করেছে তা আবার মনে করিয়ে দেই। সে-ভূমিকাটি হল শান্তির জন্য সংগ্রামের ভূমিকা ; বিশ্বশান্তি তথা পাক-ভারত মৈত্রী ও সাম্প্রদায়িক শান্তির জন্য দ্বিধাহীন সংগ্রামের ভূমিকা।
মাঝে মাঝে বন্যা এসেছে, অশুভ প্রচারে আকাশবাতাস নিনাদিত হয়ে উঠেছে, পথরোধ করেছে সাম্প্রদায়িক বিদ্বেষ এবং উন্মত্ততার প্রেতমূর্তি। সেইসব মূহুর্তে, এদেশের শুভবুদ্ধিসম্পন্ন মানুষের সঙ্গে সঙ্গে ‘পরিচয়’-এর ঘোষণাও কোনো ভয়কে মান্য করেনি, কোনো অন্ধসংস্কারের কাছে যুক্তিকে বিকিয়ে দেয়নি। মানুষের মহত্ত্বের আদর্শ, সাম্প্রদায়িক শান্তির পবিত্র আদর্শের জন্য অকপটে দাঁড়িয়েছে ‘পরিচয়’।
সেই সুদূর ১৩৫২-৫৩ সাল থেকে ‘পরিচয়’ হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায়, রাধারমণ মিত্র প্রভৃতি বিশিষ্ট লেখকদের তথ্যসম্মত লেখা প্রকাশ করে সংগ্রাম করেছে বাঙলার ইতিহাসের সাম্প্রদায়িক বিকৃতিসাধনের বিরুদ্ধে। ইংরাজ সাম্রাজ্যবাদের কূটচালে যখন শুরু হল কলকাতা এবং অন্যত্র এক বীভৎস সাম্প্রদায়িক দাঙ্গা, তখন ‘পরিচয়’-এর সম্পাদকীয় মন্তব্য ‘ইতরতার অভিযান’ থেকে বাঙলার সংস্কৃতির সমস্ত ঐতিহ্যের দোহাই পেড়ে ডাক দেওয়া হয়েছিল প্রতিরোধের। আস্থা ঘোষিত হয়েছিল সেদিনকার বাস্তব অসাম্প্রদায়িক মূল শক্তি শ্রমিক-কৃষকের ওপর। দাঙ্গাকে ধিক্কার দিয়ে ‘শাদা ঘোড়া’, ‘আদাব’-এর মতো গল্পও প্রথম প্রকাশ পায় ‘পরিচয়’-এ।
একমাত্র ‘পরিচয়’-ই সম্ভবত এমন একটি সাহিত্য-পত্রিকা, যেখানে সেইদিন থেকে শুরু করে আজ পর্যন্ত হিন্দু, মুসলিম মৈত্রীর বাণী, সাম্প্রদায়িক শান্তি
-
প্রথম পরিচ্ছেদ
নয়নজোড়ের জমিদারেরা এককালে বাবু বলিয়া বিশেষ বিখ্যাত ছিলেন। তখনকার কালের বাবুয়ানার আদর্শ বড়ো সহজ ছিল না। এখন যেমন রাজা-রায়বাহাদুর খেতাব অর্জন করিতে অনেক খানা নাচ ঘোড়দৌড় এবং সেলাম-সুপারিশের শ্রাদ্ধ করিতে হয়, তখনো সাধারণের নিকট হইতে বাবু উপাধি লাভ করিতে বিস্তর দুঃসাধ্য তপশ্চরণ করিতে হইত।আমাদের নয়নজোড়ের বাবুরা পাড় ছিঁড়িয়া
-
মানুষের সামাজিক ও ব্যক্তিগত জীবনের উপর সাহিত্যের প্রভাব যে অসামান্য, তাহা বোধ হয় কেহই অস্বীকার করিবেন না। সুতরাং সাহিত্যের স্বরূপ কিরূপ হওয়া আবশ্যক সে সম্বন্ধে আমাদের স্পষ্ট ধারণা থাকা উচিত। সুসাহিত্য মানবজীবনকে পূর্ণতার অভিমুখে লইয়া যায়, অন্যদিকে অসৎ সাহিত্য, মানবজীবনকে অধোগামী করে। সুতরাং সমাজের নিকট সাহিত্যিকের গুরু দায়িত্ব আছে। যাঁহারা
Leave A Comment
Stay Connected
Get Newsletter
Subscribe to our newsletter to get latest news, popular news and exclusive updates.
Featured News
-
Long established fact that a reader will be distracted
- by Ninurta
- 16 April 2017
-
Long established fact that a reader will be distracted
- by Ninurta
- 16 April 2017
-
Long established fact that a reader will be distracted
- by Ninurta
- 16 April 2017
03 Comments
Karla Gleichauf
12 May 2017 at 05:28 pm
On the other hand, we denounce with righteous indignation and dislike men who are so beguiled and demoralized by the charms of pleasure of the moment
M Shyamalan
12 May 2017 at 05:28 pm
On the other hand, we denounce with righteous indignation and dislike men who are so beguiled and demoralized by the charms of pleasure of the moment
Liz Montano
12 May 2017 at 05:28 pm
On the other hand, we denounce with righteous indignation and dislike men who are so beguiled and demoralized by the charms of pleasure of the moment